ফোকাস গ্রুপ ডিসকাশন কী। ফোকাস গ্রুপ আলোচনা কিভাবে করে

মো: সাইফুল ইসলাম

ফোকাস গ্রুপ ডিসকাশন /ফোকাস গ্রুপ আলোচনা

 

গবেষণা পদ্ধতির প্রধান হাতিয়ার হল পড়াশোনা বা গভীরভাবে একটা বিষয়ে পর্যবেক্ষণ। কিন্তু পড়াশোনার মাধ্যমে গবেষণার জন্য প্রয়োজনীয় সকল তথ্য উপাত্ত পাওয়া যায় না।

তাই পড়াললেখার পাশাপাশি গবেষকদের বিভিন্ন বিষয়ে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে হয়। বিশেষ করে সমাজবিজ্ঞান গবেষণায় তথ্য উপাত্ত সংগ্রহ করার প্রয়োজনীয়তা অধিক। এই তথ্য উপাত্ত সংগ্রহের একটি কার্যকর পদ্ধতি হল ফোকাস গ্রুপ ডিসকাশন



ফোকাস গ্রুপ ডিসকাশন হল একটি বিষয়ে মানুষের ব্যবহার ও মনোভাব সম্পর্কে ধারণা নেওয়ার একটি কৌশল। ৬-১২ জন একি বয়স, বৈশিষ্ট বা শ্রেণির মানুষকে একস্থানে রেখে কোন বিষয়ে তাদের মতামত জানতে চাওয়া হয়। একজন মোডারেট থাকে এবং তার সাথে একজন সহযোগীও থাকতে পারে। 
ফোকাস গ্রুপ ডিসকাশন
Focus Group Discussion

মোডারেটের তত্বাবধানে অংশগ্রহণকারী ব্যক্তিদের কাছ থেকে কিছু প্রশ্ন জিজ্ঞেস করা হয় এবং এ প্রশ্নের উপর তাদের মতামত জানতে চাওয়া হয়।

 টার্গেট অডিয়েন্সের উপর শুধু নির্দিষ্ট বিষয়ের উপরই আলোচনা করা হয়। মোডারেটের সহকারী অংশগ্রহণকারী ব্যক্তিরা কি মতামত দিচ্ছেন তা নোট নেন অথবা রেকর্ড করে রাখেন।

 এ রকম আলোচনায় অডিয়েন্সকে এমন প্রশ্ন করা হয় না যা হ্যাঁ অথবা না দিয়ে দেওয়া যায়। একটি বিষয়ে এমনভাবে প্রশ্ন করা হয় যাতে তারা এ সম্পর্কে তাদের মনোভাব ব্যক্ত করতে পারে। 

এখানে যে তথ্য গুলো পাওয়া যায় তা গুণগত বা কোয়ালিটিটিভ তথ্য । সংখ্যা বাচক তথ্য পেতে গবেষক কে জরিপ চালাতে হয়।

Know More…..গণমাধ্যম গবেষণায় আধেয় বিশ্লেষণ কি ? গণমাধ্যম গবেষণায় আধেয় বিশ্লেষণ পদ্ধতির ব্যবহার


Krueger and Casey চারটি বৈশিষ্ট্যের কথা বলেছেন। 


১. 
ফোকাস গ্রুপ ডিসকাশন দ্বারা গবেষণায় মানুষকে যুক্ত করা হয়।


২. 
ফোকাস গ্রুপ ডিসকাশনে সম শ্রেণি বা সম বয়সের অথবা কোন দিকে সাদৃশ্য আছে এমন কিছু লোককে একস্থানে আনা হয়। যেমন – ১৮-৩৪ বছর বয়সী যুবক যারা নিয়মিত এফএম রেডিও শোনে তাদের আলোচনায় আনা যায়।


৩.এখানে গুণগত তথ্য পাওয়া যায়। এ তথ্য গুলো  একটি বিষয়ে একি বৈশিষ্ট্যের মানুষের মনোভাব সম্পর্কে ধারণা পেতে সহায়তা করে। এ রূপ আলোচনা থেকে এমনও অনেক মতামত উঠে আসতে পারে যা মোডারেট আশা করেন নি। 


৪.
ফোকাস গ্রুপ ডিসকাশনে কোন কোন বিষয়ে আলোচনা করা হবে তা আগেই ঠিক করা থাকে। আর প্রশ্ন গুলোর কাঠামো গবেষণায় ব্যবহারের জন্য সাজানো হয়। তবে যদি অংশগ্রহণকারীরা আলোচনার সাথে প্রাসঙ্গিক আরো তথ্য দেয় তবে মোডারেট চায়লেই পূর্বনির্ধারিত কাঠামো থেকে বের হয়েও ফোকাস গ্রুপ ডিসকাশন করতে পারেন।




Reference

Mass Media Research: An Introduction

By Roger D. Wimmer, Joseph R. Dominick
 
 





লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২১ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

No comments

Powered by Blogger.