আধেয় বিশ্লেষণ কী । গণমাধ্যম গবেষণায় আধেয় বিশ্লেষণ পদ্ধতির ব্যবহার
আধেয় বিশ্লেষণ
বিশ্লেষণ বলতে কোন ঘটনা বা বিষয়কে ক্ষু্দ্রাতিক্ষুদ্র উপাদানে আলাদা আলাদা করে তাদের মধ্যে অান্তঃসম্পর্কের স্বরূপ নির্ণয় করাকে বুঝায়। যাতে বিষয়বস্তুর অারো গভীরে প্রবেশ করে এর পরিপূর্ণ চিত্র উদ্ধার করা যায়।
Analysis is the breaking down of an event or fact into smaller pieces in order to study it more closely.

Data analysis consists of running various tests on the data, often by hand computation or by means of desk calculators, but frequently by computer & apos; (Baily, 1978,p.307)
গবেষকরা তাদের বিশ্লেষণে সাধারণ ধারা উদ্ঘাটন করার উপর নজর রাখেন। গবেষণাধীন বিষয়ে কোন প্রকার সাধারণ রীতির পূর্বাভাষ অাছে কিনা সে সম্পর্কে ইঙ্গিত প্রতিষ্ঠা করার চেষ্টা করেন।
“তথ্য বিশ্লেষণ” বলতে এমন প্রক্রিয়াকে বুঝায় যে প্রক্রিয়ায় গবেষক:
১. গবেষণার বিষয়বস্তু (themes) উদ্ভাবনের জন্য বিষয়ভিত্তিক করে তথ্য শ্রেণীভূক্ত করে বিভক্ত করেন।
২. পর্যবেক্ষিত তথ্যের মধ্যে কোনো ধারা (patterns) পরিলক্ষিত হলে তা শনাক্ত করেন; এবং
৩. তথ্যানুযায়ী ধারণা ও সম্পার্কানুমান (hypothesis) গঠন করেন এবং
৪. বিষয় ও ধারণার সমর্থন দেখনোর জন্য যুক্তি উপস্থাপন করেন।
আধেয় বিশ্লেষণ এ মুখ্য করণীয়:
Miles and Huberman & apos ;s (1994) এর মতে অাধেয় বিশ্লেষণের মৌলিক কাঠামো তিনটি বিষয়কে কেন্দ্র করে গড়ে ওঠে-
ক. তথ্য সংকোচন
খ. তথ্য প্রদর্শন
গ. সিদ্ধান্তগ্রহণ
তথ্য সংকোচন:
বিশ্লেষণাত্বক পদ্ধতির মূল লক্ষই হলো তথ্যের সম্প্রসারণ। তথ্য সম্প্রসারণকে নিবিড় জ্ঞান অাহরণের প্রবেশদ্বার হিসেবে চিন্হিত করা হয়। গবেষকরা সচেতন হয়ে হয়তোবা বাহুল্য তথ্য পরিহার করার প্রচেষ্টা চালান, তবে বাহুল্য তথ্য কিছু চলে অাসতেই পারে।
লব্ধ তথ্যের মধ্য থেকে গবেষকরা বাহুল্য তথ্য ছাঁটাই করেন, সংশ্লিষ্ট তথ্য নির্ধারণ করেন, প্রকারভেদ করেন, বিন্যাস করেন, সহজীকরণ করেন, সংক্ষেপায়ন করেন, বিভাজন এবং গুচ্ছভুক্ত করেন।
তথ্য প্রদর্শন:
তথ্য উপস্থাপনের জন্য গবেষকরা তথ্য সারণি, তথ্য দিয়ে নানা ধরণের তথ্যচিত্র উপস্থাপন করেন। এসব সারণিতে বা চিত্রে বিভিন্ন ধারণার মধ্যে যোগসূত্রতা দেখানো হয়। সমাপ্তি টানার লক্ষ্যে সংশ্লিষ্ট তথ্য বিভিন্ন সারণি ও চিত্রের সাহায্যে পরস্পরের সঙ্গে মিলিয়ে দেখা হয়।
সিদ্ধান্তগ্রহণ:
গবেষকরা “অাস্ত বা সমগ্র” “যোগফলের” চেয়ে বৃহৎ- এই নীতির ভিত্তিতে তথ্য প্রদর্শন করেন এবং ” তথ্যের বাহিরে গিয়ে” তত্ত্বায়ন বা সাধারণায়নের লক্ষ্যে নতুন অনুভূতি বা অর্থ উদ্ধার করেন।
গুণগত গবেষণায় আধেয় বিশ্লেষণ

গুণগত গবেষণায় তথ্য বিশ্লেষণের জন্য বহুল ব্যবহৃত বা স্বীকৃত মানের নিয়মাবলী তৈরি হয়নি।
গুণগত গবেষণা প্রকল্পের শুরু থেকে শেষ পর্যন্ত বিশ্লেষণের কাজ বিস্তৃত। গুণগত গবেষণায় গবেষক তথ্য সরবরাহকারী বা পর্যবেক্ষিত জনগোষ্ঠীর সঙ্গে অালাপ-অালোচনার মাধ্যমে তথ্যের তাৎপর্য, ব্যাখ্যা ও অর্থারোপ করে থাকেন।
এরুপ বিশ্লেষণ পন্থার জন্য গুণগত গবেষণার তথ্য বিশ্লেষণ নমনীয় (flexible)।একই সঙ্গে বিশেষণাত্বক বিশ্লেষণ শৃঙ্খলাশ্রয়ী (methodological), পান্ডিত্যপূর্ণ (scholarly), বুদ্ধিবৃত্তিকতায় সুদৃঢ় ( intellectually rigorous)।
গুণগত গবেষণায় তথ্য অাহরণ ও তথ্য বিশ্লেষণের কাজ একই সঙ্গে চলে। তথ্য অাহরণ ও তথ্য বিশ্লেষণের কাজ একই সঙ্গে চলে। তথ্য অাহরণ ও তথ্য বিশ্লেষণের কাজ অাবর্তনশীল- পুনঃপনিক কাজ- তথ্য অাহরণ ও তথ্য বিশ্লেষণের অগ্রগতি পরস্পরের উপর নির্ভরশীল। তথ্য অাহরণ ও বিশ্লেষণের কাজ বৃত্তাকারে অগ্রসর হয়। এই ধারার বিশ্লেষণ প্রক্রিয়ায় গবেষক পর্যবেক্ষিত জনগোষ্ঠীকে সক্রিয়ভাবে অংশগ্রহণ করান।
যেহেতু তথ্য উপাত্ত শব্দে, বাক্যে, বক্তব্যে ও ভাবে প্রকাশ করা হয়, সেহেতু গুণগত বিশ্লেষণে ভাষার বিভিন্ন গঠন ও বিন্যাস প্রণালী( forms and funcyions) ব্যবহার করা হয়। mishler (1996) এই প্রণালীকে বলেন, ভাষা বিন্যাস কাঠামো (framework of linguistic function), অার halliday (1970, 1973) এটাকে বলেন, ব্যাকরণ তত্ত্ব।
জরিপ বিশ্লেষকরা তথ্য সংখ্যার সংকেতায়ন করেন এবং পরিসংখ্যানের কলাকৌশল প্রয়োগ করে বিশ্লেষণ করেন। এতে তারা অাসল, স্বাভাবিক পরিবেশ, পরিস্থিতি থেকে নিজেদেরকে দূরে সরিয়ে ফেলেন। এরকমটা গুণগত গবেষকরা করতে পারেন না।
তাদের গবেষণার ব্যাখা প্রদানে ও তত্ত্ব প্রণয়নে অাচরণ বা ঘটনা থেকে নিজেদেরকে দূরে সরিয়ে নিয়ে বিশ্লেষণ করার অার অন্য কোন বিকল্প পন্থা নেই। তাই গুণগত গবেষণায় তথ্য-উপাত্ত যে ভাষ্যে অাসে সেই ভাষ্যেই বিশ্লেষণ অপরিহার্য হয়ে পড়ে। সেজন্য ভাষার প্রাধান্য ও ভাব প্রকাশের প্রাধান্য বেশি।
সংখ্যাত্বক গবেষণার আধেয় বিশ্লেষণ:
তথ্য সংগ্রহ শেষ হওয়ার পর, পূরণ করা প্রশ্নপত্র বা প্রশ্ন ফরদ হাতে অাসার পর তথ্য বিশ্লেষণের প্রস্তুতি শুরু হয়। তথ্য বিশ্লেষণে যাওয়ার অাগে প্রস্তুতি হিসেবে চারটি কাজ সম্পন্ন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ-
ক. তথ্য পরিমার্জনা ও সম্পাদনা:
খ. তথ্য সংকোচন ও সংকেতায়ন:
১. প্রত্যেক প্রশ্নের যে কয়টি উত্তর সম্ভব তাঁর প্রতিটির জন্য অালাদা সংখ্যা ন্যস্তরকণ এবং
২. প্রত্যেক সংখ্যার জন্য কম্পিউটারে নির্দিষ্ট অবস্থান নির্ধারণ।
গ. কোড বই তৈরি:
ঘ. কম্পিউটারে তথ্য অন্তর্ভুক্তিকরণ:
লেখক : শিক্ষার্থী
এম.এস.এস (২০ তম ব্যাচ)
যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।
No comments