গুণগত গবেষণা পদ্ধতির বিভিন্ন ধরন
গুণগত গবেষণা পদ্ধতির বিভিন্ন ধরন
গুণগত গবেষণা হল তথ্য সংগ্রহণের বৈজ্ঞানিক পর্যবেক্ষণ পদ্ধতি। এই ধরনের গবেষণায় অর্থ ঠিকা, সংজ্ঞা , বৈশিষ্ট্য রূপক প্রতীক, এবং জিনিসগুলোর বর্ণনা বুঝায় যা গণনা বা পরিমাপের জন্য নয়।
গুণগত গবেষণা র বিভিন্ন ধরন রয়েছে। তা হল –
1. In depth Interview
2. Focus group discussion
3. Ethnographic research
4. Contest analysis
5. Case study
6. Field Observation
Know More….গবেষণা সম্পর্কিত সকল আর্টিকেল পেতে এখানে ক্লিক করুন
1. In Depth Interview(গভীরতম সাক্ষাতকার)
এ ধরনের সাক্ষাতকার মুখোমুখি বা ফোনেও হতে পারে যা আধা ঘন্টা বা দুই ঘন্টাও সময় নিবে পারে। এ পদ্ধতি তে মুখোমুখি কথোপকথন বেশী ফলপ্রসূ কারণ এতে করে উত্তর দাতাদের শরীরের বাচনভঙ্গিতে এবং প্রতিক্রিয়া গুলো মিলে কিনা সরাসরি দেখা যায়।
2. Focus Group Discussion
গবেষণা পদ্ধতির প্রধান হাতিয়ার হল পড়াশোনা বা গভীরভাবে একটা বিষয়ে পর্যবেক্ষণ। কিন্তু পড়াশোনার মাধ্যমে গবেষণার জন্য প্রয়োজনীয় সকল তথ্য উপাত্ত পাওয়া যায় না। তাই পড়াললেখার পাশাপাশি গবেষকদের বিভিন্ন বিষয়ে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে হয়। বিশেষ করে সমাজবিজ্ঞান গবেষণায় তথ্য উপাত্ত সংগ্রহ করার প্রয়োজনীয়তা অধিক। এই তথ্য উপাত্ত সংগ্রহের একটি কার্যকর পদ্ধতি হল ফোকাস গ্রুপ ডিসকাশন।
মোডারেটের তত্বাবধানে অংশগ্রহণকারী ব্যক্তিদের কাছ থেকে কিছু প্রশ্ন জিজ্ঞেস করা হয় এবং এ প্রশ্নের উপর তাদের মতামত জানতে চাওয়া হয়।
টার্গেট অডিয়েন্সের উপর শুধু নির্দিষ্ট বিষয়ের উপরই আলোচনা করা হয়। মোডারেটের সহকারী অংশগ্রহণকারী ব্যক্তিরা কি মতামত দিচ্ছেন তা নোট নেন অথবা রেকর্ড করে রাখেন।
এ রকম আলোচনায় অডিয়েন্সকে এমন প্রশ্ন করা হয় না যা হ্যাঁ অথবা না দিয়ে দেওয়া যায়। একটি বিষয়ে এমনভাবে প্রশ্ন করা হয় যাতে তারা এ সম্পর্কে তাদের মনোভাব ব্যক্ত করতে পারে।
এখানে যে তথ্য গুলো পাওয়া যায় তা গুণগত বা কোয়ালিটিটিভ তথ্য । সংখ্যা বাচক তথ্য পেতে গবেষক কে জরিপ চালাতে হয়।
Krueger and Casey চারটি বৈশিষ্ট্যের কথা বলেছেন।
১. ফোকাস গ্রুপ ডিসকাশন দ্বারা গবেষণায় মানুষকে যুক্ত করা হয়।
২. ফোকাস গ্রুপ ডিসকাশনে সম শ্রেণি বা সম বয়সের অথবা কোন দিকে সাদৃশ্য আছে এমন কিছু লোককে একস্থানে আনা হয়। যেমন – ১৮-৩৪ বছর বয়সী যুবক যারা নিয়মিত এফএম রেডিও শোনে তাদের আলোচনায় আনা যায়।
৩.এখানে গুণগত তথ্য পাওয়া যায়। এ তথ্য গুলো একটি বিষয়ে একি বৈশিষ্ট্যের মানুষের মনোভাব সম্পর্কে ধারণা পেতে সহায়তা করে। এ রূপ আলোচনা থেকে এমনও অনেক মতামত উঠে আসতে পারে যা মোডারেট আশা করেন নি।
৪.ফোকাস গ্রুপ ডিসকাশনে কোন কোন বিষয়ে আলোচনা করা হবে তা আগেই ঠিক করা থাকে। আর প্রশ্ন গুলোর কাঠামো গবেষণায় ব্যবহারের জন্য সাজানো হয়। তবে যদি অংশগ্রহণকারীরা আলোচনার সাথে প্রাসঙ্গিক আরো তথ্য দেয় তবে মোডারেট চায়লেই পূর্বনির্ধারিত কাঠামো থেকে বের হয়েও ফোকাস গ্রুপ ডিসকাশন করতে পারেন।
3.Ethnographic Research(জাতিগত গবেষণা) :
গবেষণার এই পদ্ধতি টি কয়েকদিন থেকে কয়েক বছর পর্যন্ত স্থায়ী হতে পারে। কারণ এটি গভীরভাবে পর্যবেক্ষণ এবং সেই ভিত্তিতে তথ্য সংগ্রহ করে।
বিষয়বস্তু বিশ্লেষণ একটি ব্যাপকভাবে ব্যবহৃত গুণগত গবেষণা কৌশল। একক পদ্ধতির পরিবর্তে সামগ্রিক দিকগুলো বিশ্লেষণের জন্য এটি ব্যবহৃত হয়। এই পদ্ধতিতে তিনটি পন্থা অবলম্বন করা হয়। তা প্রচলিত, নির্দেশিত ও সংক্ষেপ নিয়ম এই তিনটি পন্থা পাঠ্য তথ্যের বিষয়বস্তুর থেকে অর্থ ব্যাখ্যা করতে ব্যবহৃত হয় এবং তাই প্রকৃতিগত দৃষ্টান্ত অনুসরণ করে।
5. Case study (কেস স্টাডি)
এটি একটি সমাজ গবেষণা ও অনুসন্ধানমূলক কৌশল যে খানে কোন ব্যক্তি, প্রতিষ্ঠান বা কোন গোষ্ঠীকে একক হিসেবে বিবেচনা করা হয়।
6. Field Observation (ফিল্ড অবজারভেশন)
তথ্য সংগ্রহ এবং হাইপোথিসিস দাঁড় করানোর কন্য ফিল্ড অবজারভেশন না মাঠ পর্যবেক্ষণ খুবই কার্যকরী একটি পদ্ধতি। অন্যান্য গুণগত পদ্ধতি ট মতো এটিও অধিক ব্যাখ্যামূলক। এবং এখানে পরিমাপের বিষয়টি কম গুরুত্বপূর্ণ।
চিত্রে আমরা দেখতে পাই, মাঠ পর্যবেক্ষণের বিষয়টি কে প্রধাণত দুইটি শ্রেণি তে ভাগ করা হয়েছে। যথা –
চিত্র ১ অংশে :
এ অংশটিকে overt observation বা প্রত্যক্ষ পর্যবেক্ষণ বলে। এ অবস্থায় গবেষক কখন গবেষণা শিরু করবেন তা জানিয়ে দেন। যারা গবেষণায় অংশগ্রহণ করছে তারাও এ বিষয়ে সচেতন থাকে যে কখন তাদের গবেষণার জন্য পর্যবেক্ষণ করা হবে।
চিত্র ২ অংশে
এ অংশকে overt participation বা প্রত্যক্ষ অংশগ্রহণ বলে। এ পরিস্থিতি তে অংশগ্রহণকারীরা গবেষককে প্রত্যক্ষ ভাবে দেংতে পায়। তবে ১ অংশের চেয়ে এখানে ভিন্ন তা হল, গবেষক অন্যান্য অংশগ্রহণকারী দের সাথে পর্যবেক্ষণের মধ্যে মিলিত হন। অর্থাৎ গবেষক অংশগ্রহণকারী দের কাতারে চলে যান।
চিত্র ৩ এ
এ অবস্থায় গবেষকদের ভূমিকা নির্দিষ্ট থাকো। কিন্তু অংশগ্রহণকারীদের আচরণ যে গবেষণার জন্য পর্যবেক্ষণ করা হচ্ছে এ ব্যাপারে তারা সচেতন থাকে না।
চিত্র ৪ এ
গবেষক ও অংশগ্রহণকারীরা সকলেই একসাথে পর্যবেক্ষণ মধ্যে থাকে । কিন্তু গবেষক অংশগ্রহণকারীদের নিজেকে গবেষক হিসেবে তাদের পরিচিত করা হয় না।
No comments