প্রচারণা মডেল । নোয়াম চমস্কির প্রচারণা মডেলের পাঁচটি ফিল্টার
প্রচারণা মডেল : নোয়াম চমস্কির প্রচারণা মডেলের পাঁচটি ফিল্টার
1. Ownership
2. Advertising
3. The Media Elite
4. Flak
5. The Common Enemy
2. Advertising
3. The Media Elite
4. Flak
5. The Common Enemy
1. Ownership
প্রচারণা মডেল এ প্রথম ফিল্টার টি হল মালিকদের কর্তৃক তৈরি করা ফিল্টার । গণমাধ্যম প্রতিষ্ঠানগুলো সাধারণত বিশাল কর্পোরেট প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হয় । প্রতিষ্ঠানগুলো পুঞ্জিভূত বিশাল প্রতিষ্ঠানগুলোর অংশ । তাদের চুড়ান্ত উদে্দশ্য হল মুনাফা অর্জন করা ।
তাই প্রতিষ্ঠানগুলোর প্রধান আগ্রহ থাকে মুনাফার প্রতি । এ কারণে গণমাধ্যমে প্রচারিত ও প্রকাশিত আধেয়গুলো মুনাফার গ্যারান্টি দিচ্ছে কিনা তা বিবেচনা করা হয় । আর এ কারণে স্বাভাবিকভাবেই প্রয়োজন ও আগ্রহের কারণে আদর্শ সাংবাদিকতা দ্বিতীয় অবস্থানে থাকে।
2. Advertising
দ্বিতীয় ফিল্টার টি হল বিজ্ঞাপন । এ ফিল্টারটি বিজ্ঞাপনের আসল রূপটি উন্মোচন করে । গণমাধ্যমে যে সকল আধেয় প্রকাশিত ও প্রচারিত হয় তার ব্যয় ভোক্তাদের কাছ থেকে প্রাপ্ত অর্থ থেকে বেশি হয় ।গণমাধ্যমের এ ব্যয় গুলো পূরণ করে বিজ্ঞাপন ।
আর বিজ্ঞাপন দাতারা পরিশোধ করে পাঠক-দর্শক-শ্রোতাদের জন্য । আর এভাবেই গণমাধ্যম বিজ্ঞাপনদাতাদের কাছে অডিয়েন্স কে পণ্য হিসেবে বিক্রি করে ।
3. The Media Elite
তৃতীয় ফিল্টার টি হল The Media Elite । সরকার, কর্পোরেশন এবং বড় প্রতিষ্ঠানগুলো গণমাধ্যমকে কিভাবে ব্যবহার করতে হয় তা জানে । তারা জানে কিভাবে সংবাদের আধেয়গুলোকে প্রভাবিত করতে হয় ।তারা মিডিয়া স্কুপ, অফিসিয়াল একাউন্ট , বিশেষজ্ঞদের সাক্ষাতকার প্রভৃতিকে প্রভাবিত করে ।
তারা নিজেদের সংবাদ তৈরির প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ করে তোলে। তাই যারা ক্ষমতায় আছে এবং যারা তাদের উপর সংবাদ তৈরি করে উভয়ই মতানৈক্যের ভিত্তিতে সংবাদ তৈরি করে ।
4. Flak
এটি চতুর্থ ফিল্টার । যখন কেউ ক্ষমতায় থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে চ্যালেন্ঞ্জ করে, তখন তাকে প্রান্তিক পর্যায়ে ফেলে দেওয়া হয় । যখন গণমাধ্যম ঐক্যমত থেকে দূরে থাকে তখন তারা ফ্লাক দ্বারা আক্রান্ত হয় । যখন সংবা্দ গল্পটি ক্ষমতায় থাকা ব্যক্তিদের জন্য অসুবিধাজনক বলে মনে হয় তখন ফ্লাক দ্বারা সংবাদ ভাষ্যগুলো নিয়ন্ত্রণ করা হয় ।
5. The Common Enemy
ঐক্য তৈরির জন্য গণমাধ্যমের একটি সাধারণ শত্রু বা টার্গেট প্রয়োজন । এ কমন এনিমি টাই হল ৫ম ফিল্টার । সন্ত্রাসী,দূষণ,অনুপ্রবেশকারী প্রভৃতি কমন এনিমির উদাহরণ । এগুলো গণমাধ্যম ও মানুষের ঐক্যমত সৃষ্টি করে
See More:
প্রচারণার কৌশল । প্রচারণার সাতটি মৌলিক কৌশল
লেখক : শিক্ষার্থী
৪র্থ বর্ষ( ২১ তম ব্যাচ )
যোগাযোগওসাংবাদিকতা বিভাগ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
No comments