নারী রাজনীতি ও গণমাধ্যম এর আন্তঃসম্পর্ক । women ,politics and the media
নারী রাজনীতি ও গণমাধ্যমের আন্তঃসম্পর্ক
নারী রাজনীতি ও গণমাধ্যমের আন্তঃসম্পর্ক কী? তুমি কি মনে কর আমাদের গণমাধ্যম নারীর প্রতি সংবেদনশীল?
নারী রাজনীতি ও গণমাধ্যম
গণমাধ্যমেনারীসম্পর্কেকিছুবলতেহলেমূলতদু’টিপরিপ্রেক্ষিতেবিষয়টিআলোচনাকরাপ্রয়োজন।
এক, নারীরপ্রতিসমাজেরমনোভাব।
দুই, সমাজেরসাথেগণমাধ্যমেরসম্পর্ক।
অর্থাৎ নারী সমাজ ও গণমাধ্যমের আন্তঃসম্পর্কের আলোকে আলোচনা করা হলে বিষয়টির প্রকৃত অবস্থা সম্পর্কে ধারনা জাগতে পারে।া
পৃথিবীতেপুরুষশাসিতসমাজপ্রতিষ্ঠাহওয়ারসঙ্গেসঙ্গেবিপর্যস্ত হচ্ছেনারীরন্যায়সংগতঅধিকার। তাদের জন্মথেকেমৃত্যুপর্যন্তশেখানোহয় “তারাপুরুষেরচেয়েনিকৃষ্ট” সুতরাংসমাজে, রাষ্ট্রেএবংপরিবারেপুরুষেরমতঅধিকারতারাপাবেনা।
স্বাধীনতারপথেবিভিন্নসমাজেনারীঅনেকটাএগিয়েগেছে। ভোটাধিকার লাভথেকেরাষ্ট্রিয়ক্ষমতার শীর্ষে আরোহন করছে, তবুওনারীরপ্রতিপুরুষেরবাপুরুষশাসিতসমাজেরমনোভাবতেমনমৌলিককোরপরিবর্তনহয়নি। বললেই চলে, বর্তমানেনারীরসামাজিকঅবস্থাদেখলেবাঙ্গালীরপ্রথাবিরোধীলেখকহুমায়ুনআজাদেরএকটিকথামনেপড়ে-
“গতদু’শোবছরেগবাদিপশুরঅবস্থারযতোটাউন্নতিঘটছেনারীরঅবস্থারততটাউন্নতিঘটেনি”
– বাঙ্গালীপ্রথাবিরোধীলেখক
হুমায়ুন আজাদ
প্রবচন গুচ্ছ
Read More………গণমাধ্যমে নিম্নবর্গের উপস্থাপন

নারী রাজনীতি ও আন্তঃসম্পর্ক
পিতৃতন্ত্র,পুজিঁবাদ, গণমাধ্যমও বিশ্বায়নেরসাথেনারীরআর্থ-সামাজিকঅবস্থাইহলোনারীরাজনীতিও গণমাধ্যমেরআন্তঃসম্পর্ক। অর্থাৎ গণমাধ্যমে উপস্থিত মা, স্ত্রী, শ্রমিকএবংবিজ্ঞাপনেরচিত্রদেখলেইবুঝাযায়গণমাধ্যমেরসাথেনারীরআন্তঃসম্পর্ককেমন।
গণমাধ্যমে উপস্থাপিত নারী হচ্ছে সুদর্শনা, সুসজ্জিত এক রমণী, স্নেহপরায়ন মা ও নিষ্ঠাবান স্ত্রী। পরিবারের প্রতিটি সদস্যের ব্যাপারে সমান দায়িত্বশীল। সে যদি বাইরে কর্মরত হয়, তবুও তার সাংসারিক কাজকর্মে কোন বিঘ্ন ঘটে না বা ঘটা উচিত নয়। এর বিপরীতে নারীর অপর যে চিত্র পাই তা হলো খল নায়িকার।
গণমাধ্যমপ্রতিনিধিত্বকরেপুজিঁপতিদেরতাইনারীপ্রশ্নেগণমাধ্যমেরঅবস্থানহলনারীকেসিড়িবানিয়েবাজারেপণ্যবিক্রিকরা। ক্ষেত্র বিশেষেপণ্যটিওবিক্রিকরা। বিনিময়ে মাসশেষেনারীরহাতেকিছুটাকাতুলেদেয়াযাপতিতাবৃত্তিরসমান।
গণমাধ্যমই ঠিক করে দেয় সমাজের সাথে নারীর চিত্র কেমন হবে। সিনেমার মাধ্যমে উপস্থাপন করে নারী কেমন হওয়া উচিত। আর বিজ্ঞাপনের মাধ্যমে উপস্থাপন করে নারী কি? গণমাধ্যমের দৃষ্টিতে নারী যখন রাষ্ট্র পরিচালনা করেন তখন তিনি ঝগড়াটে মহিলা, যখন বিজ্ঞাপনে অভিনয় করেন তখন তিনি খাদ্যবস্তু, যখন সিনেমায় অভিনয় করেন তখন হয়তো যৌনকর্মী অথবা মা, অথবা স্ত্রী অথবা খল নায়িকা।
নিন্মেগণমাধ্যমেনারীরঅবস্থানতুলেধরাহল:-
১) বিজ্ঞাপনেনারী:
“Women’s body sales” এই গূঢ় তথ্যটি আবিষ্কার করেন আমেরিকার বিজ্ঞাপন বিশেষজ্ঞগণ । এর পর থেকে শুরু হয়ে গেছে পন্য বিক্রির মাধ্যম হিসেবে নারীর মুখ ও শরীরকে যতটুকু সম্ভব নগ্নভাবে উপস্থাপন করা। বিজ্ঞাপনে নারীর স্টোরিও টাইপ ইমেজ তুলে ধরতেও তৎপর। কর্তব্যপরায়ন মা, সুচারু গৃহিনী এবং সুসজ্জিতা, সুদর্শনা , প্রেমময়ী স্ত্রী। ভোগবাদী সমাজের এই নারীরূপ টেলিভিশন বিজ্ঞাপন বার বার প্রতিফলিত ও সুপ্রতিষ্ঠিত করেছে। মা তখনই পরিপূর্ণ যখন তার সন্তানের কাপড় ধবধবে পরিষ্কার, স্বাস্থ্য উজ্জল্যে ভরপুর, গৃহিনী তখনই স্বার্থক যখন যখন তার রান্নাঘর থেকে বাথরুম সব ঝকঝক, তকতক করছে বা নারী তখনই আদর্শ মা হয় যখন সারা দিনের কর্মতৎপরতার পরও সে শাসন পদ্ধতির আশ্রয় নিতে ভোলেনা।
নারীশ্রমজীবীহতেপারেকিন্তুউৎপাদনপ্রেক্ষিতেনারীভোক্তাহিসেবেইবিজ্ঞাপনেআসে। “ওয়াইল্ড স্টোন” নামেপুরুষদেরজন্যএকটিসুগন্ধিরবিজ্ঞাপনেরকথাধরাযাক। লাল পাড়সাদাশাড়িপরিহিতানায়িকাহাতেপূজোরসামগ্রী, সেকালেরজমিদারবাড়িরটানাবারান্দাদিয়েযেতেযেতেঅচমকাছুঁয়েফেলেঅত্যাধুনিকসাজপোশাকেসজ্জিতএকসুপুরুষকে। কে সে? সাবেকিজমিদারবাড়িরপ্রেক্ষাপটেকীকরেহঠাৎউদয়হলোতার, এমনবেশভূষাইবাকীঘোষনাকরছেএসবজিজ্ঞেসকরলেচলবেনা।
মোদ্দা কথা হল, ঐ একটুকু ছোঁয়া লাগার সাথে সাথে ফাল্গুনি রচিত হল, তা কাল্পনিক নয়, অঙ্গপ্রত্যঙ্গের আলোড়ন সৃষ্টি করেই টিভির পর্দায় তার উপস্থিতি। হ্যাঁ সম্পূণ ক্রিয়াটি নিশ্চয় দেখানো যায় না। তাই ক্রিয়ার চিহ্ন হিসেবে চিরপরিচিত কিছু টুকরো ছবির মাধ্যমে অভিক্ত দর্শক বুঝে ফেলেন।
নারী রাজনীতি ও গণমাধ্যম
২) রেডিও–টেলিভিশনে নারী:
রেডিওতেনারীকন্ঠেমুখরোচকগল্পএবংটেলিভিশনেনারীকেযতটুকুসম্ভবনগ্নকরেদর্শকেরসামনেউপস্থাপনকরারমাধ্যমেনারীকেপণ্যহিসেবেউপস্থাপনকরাহয়।
যেমন: এ.বি.সি. রেডিওতে, প্রেমরোগ, হৃদয়নার্সিংহোম, এবংটেলিভিশনেরবিজ্ঞাপনচিত্রেতাহরহামেশাইদেখাযায়।
৩) রাষ্ট্রপরিচালনায়নারী:
সংসদহোক, প্রধানমন্ত্রীহোকআরবিরোধীদলীয়নেত্রীহোকনাকেন, নারীপ্রশ্নেতাদেরদেখানোহবেঝগড়াটেমহিলাহিসেবে। তাদের অন্যসবকাজবাদদিয়েএটিনিয়েইগণমাধ্যমউঠেপড়েলাগে।
যেমন: সম্প্রতিকালেদু’নেত্রীরফোনালাপ, মহিলাসংসদেরবক্তব্যইত্যাদি।
৪) সিনেমাএবংনাটকেনারী:
নারী বা নায়িকাকে ছলনাময়ী হিসেবে দেখানো হয়। নারী ছলনা করেতার কাজ হাসিল করে। হয়তবা ঠিক পন্থায় নারী কাজ করলে সে তা করতে পারবে না, এটাইদেখানো হয়। কিন্তু পুরুষ যে ঠিক ভাবে কাজটি করতে দেবে না সেই দুর্বলতাকে দেখানো হয়না।
যেমন-
*বসের কাছ থেকেছুটি পেতে বা অন্যান্য সুযোগ সুবিধা পাবার জন্য নারী কর্মচারীদের অনিচ্ছা সত্ত্বেওহাসি মুখে কথা বলতে হয়।
*নারীকে নারীর শত্রু হিসেবে দেখানো হয়। এবং প্রায়ই তা হয়কোন নায়কের ভালবাসা পাবার বিষয়কে কেন্দ্র করে।
*নারীর জগৎ বলতেই স্বামী আর সন্তান। কিন্তু সেই পুরুষেরঅন্যান্য বা প্রাক্তন প্রেমিকার প্রতি আসক্তি অন্যায় কিছু নয়।
*নারীর পরিচয় স্বামী ও সন্তানের নামে- মিতুর মা, রহমানসাহেবের স্ত্রী, মিসেস রহমান।
*নারীকে নাটক-সিনেমায় ভীতু হিসেবেই দেখানো হয়।
*নারীকে রূপচর্চাকারী হিসেবে উপস্থাপন করা হয়।
৫)সংবাদপত্রে নারীঃ
প্রতিটি সংবাদপত্রের নারী পাতায় যে বিষয় গুলো প্রাধান্য পায়বিশেষ করে, নারী কেন্দ্রীক বা নারী উপস্থাপিত বা নারী রচিত। তার রূপগুলো আমরানিন্মরূপে ভাগ করব;
ক) নারী সংবাদ প্রধানত নির্যাতন কেন্দ্রীক
খ) রাষ্টীয় ফলশ্রুতিতে নারীর প্রতি সরকারি দাক্ষিণ্য বাভিক্ষা
গ) নারীর জন্য বিশেষ ব্যবস্থা
ঘ) রাষ্ট্রীয় বা উচু শ্রেনীর নারী সংবাদ অধিক্য
ঙ) যখন টাটকা রাজনৈতিক বা সামাজিক প্রবাহ নিয়ন্ত্রন প্রয়োজনতখন নারী নির্যাতন সংবাদকে প্রাধান্য দেয়া হয়, ভয়াবহ ছবিসহ।
No comments