গণমাধ্যমের বৈশিষ্ট্য । Characteristics of Mass Media
গণমাধ্যমের বৈশিষ্ট্য Characteristics of Mass Media
ঐতিহ্যবাহী (Traditional) গণমাধ্যম সংগঠনের বৈশিষ্ট্যসমূহ নিচে আলোচনা করা হলো ।
১. জটিল এবং আনুষ্ঠানিক সংগঠন বা প্রতিষ্ঠান
২. একাধিক গেট কিপার বা দ্বাররক্ষক
৩. পরিচালনার জন্য প্রচুর অর্থের প্রয়োজন
৪. মুনাফা অর্জনের জন্য বিদ্যমান
৫. মুনাফার জন্য প্রতিযোগিতা
১. জটিল এবং আনুষ্ঠানিক সংগঠন / প্রতিষ্ঠান :
গণযোগযোগের কাজটি করার জন্য একটি সংজ্ঞায়িত সাংগঠনিক কাঠামো প্রয়োজন যেটিতে অর্থের নিয়ন্ত্রণ, কর্মী ব্যবস্থাপনা, কার্যক্রমের সমন্বয় ইত্যাদির প্রয়োজন । আর এই কাজগুলো করার জন্য যথাযথ কর্তৃপক্ষের প্রয়োজন যারা সংগঠনের কাঠামোকে বিশেষীকরণ , শ্রম বিভাজন ও দায়িত্বের ভিত্তিতে কাজের সমন্বয় সাধন করবে ।
গণযোগাযোগ আমলাতন্ত্রের ফসল । বেশিরভাগ আমলাতন্ত্রের মতোই সিদ্ধান্ত গ্রহণে ব্যবস্থাপনা বিভিন্ন স্তর ও যোগাযোগের মাধ্যমসমূহের প্রয়োজন হয় । সংস্থার পূর্ব নির্ধারিত এবং অনুমানযোগ্য ধারায় যোগাযোগ সংগঠিত হয় ।
২. একাধিক দ্বার রক্ষক :
দ্বাররক্ষক বা গেট কিপার এমন একজন ব্যক্তি যিনি শেষ পর্যন্ত তথ্য জনসাধারণের কাছে পৌঁছানোর কাজের উপর নিয়ন্ত্রণ রাখে । দ্বাররক্ষক দুই ধরনের -
ক. অভ্যন্তরীন দ্বাররক্ষক
খ. বাহ্যিক দ্বাররক্ষক ।
ক. অভ্যন্তরীণ দ্বাররক্ষক : নীতি -নৈতিকতা ,মালিকানা ,সম্পর্ক, আদর্শ
খ. বাহ্যিক দ্বাররক্ষক : বিজ্ঞাপন ,সরকার, কোর্ট, নিরাপত্তা বাহিনী
৩. পরিচালনায় প্রচুর অর্থ :
একটি গণযোগাযোগ প্রতিষ্ঠান শুরু থেকে এটি চালু রাখার জন্য প্রচুর অর্থ প্রয়োজন । প্রতিষ্ঠান স্থাপন বা তৈরির জন্য প্রথমত বড় অংকের অর্থ প্রয়োজন । চালু করার জন্য নানা প্রকার যন্ত্র,আধুনিক উপকরণ .আসবাবপত্র প্রয়োজন । তারপর আসে চালু রাখার মূল যুদ্ধ । কর্মীদের বেতন, সংবাদ সংগ্রহ প্রক্রিয়া এবং প্রকাশের জন্য । প্রতিষ্ঠানের আনুষঙ্গিক খরচসহ নানা খাতে ব্যয় হয়ে থাকে ।
৪. মুনাফা অর্জনের জন্য বিদ্যমান :
গণমাধ্যম হলো একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান , যারা মুনাফা অর্জনের জন্য প্রতিষ্ঠান পরিচালনা করে থাকে ।
৫. মুনাফার জন্য প্রতিযোগিতা :
যেহেতু বর্তমানে হাজারো প্রতিষ্ঠান আছে যা গণমাধ্যমের কাজটি করে থাকেন । তাই নতুন প্রশ্ন টিকে থাকা । তার অর্থনৈতিক বাজারে টিকে থাকতে হলে অসংখ্য গণমাধ্যম প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতা করে দর্শকদের আকর্ষণের মাধ্যমে টিকে থাকতে হবে । সাথে প্রয়োজন বিজ্ঞাপন দাতা সংস্থা যাদের দ্বারা মুনাফা অর্জিত হবে ।
লেখক : শিক্ষার্থী, ৪র্থ বর্ষ (২৪ তম ব্যাচ)
যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
No comments