বিজ্ঞাপন কপি লেখার পদ্ধতি। Copy Writing Method
বিজ্ঞাপন কপি লেখার পদ্ধতি। copy writing method
বিজ্ঞাপন কপি লিখার পূর্বে প্রথমে সেই পণ্য, সেবা বা ধারণা সম্পর্কে একটা থিম দাড় করাতে হবে।
থিম দাড় করানোর পর সে অনুযায়ী planning করতে হবে।এক্ষেত্রে copy writer কে ৩ টি বিষয় মাথায় রাখতে হবে।
১. বিজ্ঞাপনের মাধ্যমে কি বিক্রি করতে চাচ্ছি।
২. কার কাছে বিক্রি করতে চাচ্ছি। অর্থাৎ টার্গেট অডিয়েন্স কারা । মতমোড়ল কারা তাও স্পষ্ট করতে হবে।
৩. বিজ্ঞাপিত পণ্য বা সেবার ধারণাকে কিভাবে সহজে টার্গেট অডিয়েন্সের কাছে পৌছাবে।
পণ্য সম্পর্কে যাতে positive impressin তৈরি হয় সে বিষয়টি মাথায় রাখতে হবে।ক্রেতার মধ্যে পণ্য সম্পর্কে ইমেজ তৈরি করতে হবে এবং পণ্য ব্যবহার করার জন্য আকাংখা জাগিয়ে তুলতে হবে।

উপর্যুক্ত বিষয়গুলো বিবেচনায় এনে প্রথমে একটি খসড়া তৈরি করতে হবে।তারপর তা Re-write করতে হবে।Re-write করার ক্ষেত্রে নিন্মোক্ত বিষয়গুলো অবশ্যই খেয়াল রাখতে হবে।
Learn More ….. বিজ্ঞাপন কপি রাইটিং ব্যর্থ হওয়ার কারণ | কপির ব্যর্থতা কিভাবে রোধ করা যায় | cajacademy.com
১.কপিটি সংক্ষিপ্ত হতে হবে।
২.কপির শব্দ ও বাক্য স্পষ্ট হতে হবে।
৩.জার্গন পরিহার করতে হবে।
৪.দেশ-কাল,সংস্কৃতি মাথায় রেখে বার্তা তৈরি করতে হবে।
বার্তা আকর্ষনীয় হতে হবে।
৬.বার্তায় মানবিক আবেদন থাকতে হবে।
৭.বার্তা যথাযথ হতে হবে।
৮.বার্তা ক্রেতার চাহিদার সাথে সংগতিপূর্ণ হতে হবে।
৯.বার্তা ব্যক্তিগত হতে হবে।
১০.বার্তা সরল ও সন্তোসজনক হতে হবে।
১১.কার্যকর ছবি ব্যবহার করতে হবে
No comments