BSS Exam Questions 2019 |3rd Year (Honors) Dept of communication and Journalism | University of Chittagong
BSS Exam Questions 2019
University of Chittagong
তৃতীয় বর্ষ বি.এস.এস.( সম্মান) পরীক্ষা ২০১৯
3rd year B.S.S (Honors) Examination 2019
বিষয়: যোগাযোগ ও সাংবাদিকতা
subject: communication and Journalism.
পত্র নম্বর: সিএজে ৩০১(course No: CAJ 301)
পত্র শিরোনাম: সর্বাত্মক রিপোর্টিং (তত্ত্বীয়)
Course Title: Comprehensive Reporting (Theoretical )

পূর্ণমান: ৫০(Full Marks:50);
সময়: ৩ ঘন্টা (Time: 3 Hours)
‘ক’ বিভাগ হতে যেকোন দু’টি প্রশ্নের উত্তর দাও এবং ‘খ’ বিভাগ হতে যেকোনো পাঁচটির উত্তর দাও
(Answer any two questions from section ‘ka’ and answer any five from section ‘kha’)
'ক' বিভাগ (Section 'ka') ১২.৫×২=২৫(12.5×2=25)
(১) অনুবর্তী সংবাদের নতুন লিড এবং টাই- ইন কি? এ সংবাদ লিখার কাঠামো উদাহরণসহ বর্ণনা কর
( What are new lead and tie- in in follow up story? Describe the structure of writing follow up news with examples.)
(২)ক্রীড়া সংবাদের জন্য সংবাদপত্রগুলো কেন অদিকে স্থান দেয়? ক্রিকেট স্টোরি লিখার গুরুত্বপূর্ণ দিকগুলো তুলে ধর
(Why do newspapers give much space for sports news? Point Out the essential facts to write a cricket story)
(৩) আদালত প্রতিবেদকদের ফৌজদারি ও দেওয়ানি মামলার বিভিন্ন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত ধারণা রাখতে হয়- বক্তব্যটি উদাহরণসহ বিশ্লেষণ কর।
(Court reporters need to know the details of criminal and civil court’s procedures- analyze the statement with examples.
(৪)স্টোরিটেলিং পদ্ধতি ব্যবহার করে একজন প্রতিবেদক কিভাবে ভালো প্রতিবেদন তৈরি করতে পারে? এই পদ্ধতি প্রিন্টের চেয়ে ইলেকট্রনিক মিডিয়ার জন্য বেশি উপযোগী- উদাহরণসহ আলোচনা কর।
(How a reporter can make a good report using storytelling method? This method is more effective in electronic media than print media- discuss with examples.)
'খ' বিভাগ (section 'kha') ৫×৫=২৫(5×5=25)
সংক্ষেপে লিখ:
(৫)ব্যাকপ্যাক সাংবাদিকতা
(backpack journalism)
(৬) অবিট সংবাদ
(Obit news)
(৭) ‘পরিসর’ নিউজপোর্টাল
(The ‘Porisor’ News portal)
(৮) বিট রিপোর্টিং
( Beat Reporting)
(৯) আদালতে ব্যবহৃত বিভিন্ন পরিভাষা সম্পর্কে প্রতিবেদকের সাধারণ বোঝাপড়া।
( Reporter’s basic understanding of the Terminologies that is used in court.)
(১০) প্রোটাগোনিস্ট এবং এন্টাগোনিস্ট
( Protagonist and Antagonist)
(১১)প্রতিবেদন লেখার প্রত্যক্ষ ও পরোক্ষ পদ্ধতি
(Direct and Indirect approach of news writing)
(১২) বক্তৃতা থেকে সংবাদ তৈরি
(Preparing news from speech)
BSS Exam Questions
পত্র নম্বর: সিএজে ৩০২
(course No: CAJ 302)
পত্র শিরোনাম: সর্বাত্মক রিপোর্টিং (ব্যবহারিক)
Course Title: Comprehensive Reporting (Practical )
পূর্ণমান: ৫০(Full Marks:50);
সময়: ৩ ঘন্টা (Time: 3 Hours)
'ক' বিভাগ -২৫ Section 'ka'-25
(১) নিচের টোকার ভিত্তিতে ইংরেজিতে একটি সংবাদ লেখ
(Write a story in English on the basis of the following jottings) (০৭)
(২)নিচের টোকার ভিত্তিতে সংবাদপত্র ও টেলিভিশনের জন্য পৃথক সংবাদগল্প লিখ
(Write a separate story for newspaper and TV on the basis of the following jottings) (১০)
(৩)নিচের টোকার ভিত্তিতে দৈনিক পত্রিকার জন্য একটি প্রতিবেদন তৈরি কর
( Write a newspaper story on the basis of the following jottings) (০৮)
খ' বিভাগ -২৫ Section 'kha'-25
নিউজ ডেস্কে / মিডিয়া ল্যাবে তোমাকে প্রদত্ত বিবিধ অনুশীলন।
(The different tasks assigned to you in the news desk/ media lab.)
BSS Exam Questions
পত্র নম্বর: সিএজে ৩০৪
(course No: CAJ 304)
পত্র শিরোনাম: সর্বাত্মক সম্পাদনা (ব্যবহারিক)
Course Title: Comprehensive editing (Practical )
পূর্ণমান: ৫০(Full Marks:50);
সময়: ৩ ঘন্টা (Time: 3 Hours)
'ক' বিভাগ -২৫ Section 'ka'-25
(১)নিচের সংবাদ দু’টি পুনরায় লেখ
(Rewrite the following news items) ৫×২=১০
(২)নিচের সংবাদ -সূচনাগুলো থেকে শিরোনাম লেখ
(Write headlines from the following intros)
১×৫=৫
(৩)নিচের সংবাদটি বাংলা অনুবাদ কর
(Translate the following news copy into Bangla) (০৫)
(৪) নিচের শিরোনামগুলো আরো পরিশীলিত করে লেখ
(Polish and re-write the following headlines) ০.৫×১০=০৫
'খ' বিভাগ -২৫ Section 'kha'-25
নিউজ ডেস্কে / মিডিয়া ল্যাবে তোমাকে প্রদত্ত বিবিধ অনুশীলন।
(The different tasks assigned to you in the news desk/ media lab.)
BSS Exam Questions
পত্র নম্বর: সিএজে ৩০৫
(course No: CAJ 305)
পত্র শিরোনাম: সম্পাদকীয় ও ফিচার লিখন (তত্ত্বীয় )
Course Title: Editorial and Feature writing (Theoretical )
পূর্ণমান: ৫০(Full Marks:50);
সময়: ৩ ঘন্টা (Time: 3 Hours)
‘ক’ বিভাগ হতে যেকোন দু’টি প্রশ্নের উত্তর দাও এবং ‘খ’ বিভাগ হতে যেকোনো পাঁচটির উত্তর দাও (Answer any two questions from section ‘ka’ and answer any five from section ‘kha
'ক' বিভাগ (Section 'ka') ১২.৫×২=২৫(12.5×2=25)
(১)সম্পাদকীয় কি? সম্পাদকীয়ের উদ্দেশ্য, কাঠামো ও বৈশিষ্ট্য সম্পর্কে আলোচনা কর।(What is editorial? Discuss the objectives, structure and characteristics of editorial)
(২) কোনো কিছু না ঘটলেও ফিচার লেখা যায়- এই বক্তব্যের আলোকে ফিচার লেখার বহুবিচিত্র বিষয়াবলীর পরিচয় দাও।
(Feature articles still can be written while nothing has happened – introduce the wide variety of subjects to write feature stories writing on the basis of this statement.)
(৩)ফিচার কি? ফিচার ও সাদামাটা সংবাদের পার্থক্যগুলো কি কি? ফিচার লেখার কৌশলগুলো উদাহরণসহ বর্ণনা দাও।
(What is feature? What are the differences between feature and straight-jacket news? Describe the techniques of writing feature with examples.)
(৪) তুমি নিয়মিত যে পত্রিকাটি পড়, তার সম্পাদকীয় রচনাশৈলী সম্পর্কে একটি বিশ্লেষণমূলক আলোচনা লিখ।
(Write an analytical discussion on the writing style of editorials of the newspaper that you read regularly)
'খ' বিভাগ (section 'kha') ৫×৫=২৫(5×5=25)
সংক্ষেপে লিখ:
(৫) সম্পাদকীয় লেখার ধাপসমূহ
(Steps to editorial writing)
(৬) সম্পাদকীয় লেখকের দায়িত্বসমূহ
(The Responsibilities of the editorial writer)
(৭) সম্পাদকীয় পাতার বিষয়বস্তু
(The contents of editorial page)
(৮) ফিচারের ত্রিবলয়
(Three rings of feature)
(৯) সম্পাদকীয়ের প্রকারভেদ
(Types of editorial)
(১০) ফিচারের উৎস
(Sources of Feature)
(১১) সম্পাদকীয় লেখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ধারণা
(Key concepts of editorial writing)
(১২) কোন ধরনের পৃষ্ঠাসজ্জা আধুনিক সম্পাদকের অধিক পছন্দের?
( What type of page make-up a modern editor does prefer the most?
BSS Exam Questions
পত্র নম্বর: সিএজে ৩০৬
(course No: CAJ 306)
পত্র শিরোনাম: সম্পাদকীয় ও ফিচার লিখন (ব্যবহারিক)
Course Title: Editorial and Feature writing (Practical)
পূর্ণমান: ৫০(Full Marks:50);
সময়: ৩ ঘন্টা (Time: 3 Hours)
'ক' বিভাগ (Section 'ka')
(১) নিচের যে কোনো একটি বিষয়ে সর্বনিম্ন ২৫০ শব্দ থেকে সর্বোচ্চ ৩৫০ শব্দের মধ্যে ইংরেজিতে একটি সম্পাদকীয় লিখ। ( ০৮)
( Write an editorial in English between 250 to 350 words on the following topics.) (08)
(ক) Women empowerment in Bangladesh (খ) Student politics (গ) The Overall law and order situation of the country
(২) নিচের সংবাদের আলোকে সর্বনিম্ন ৩৫০থেকে ৪০০ শব্দের মধ্যে বাংলা একটি সম্পাদকীয় লিখ।(০৭)
(Write an editorial between 350 to 400 words based on the following news in Bangla.) (07)
(৩) নিচের যে কোনো একটি বিষয়ে ফিচার লেখ- শব্দসীমা ৩০০। (১০)
(Write a feature article based on the following- topics word limit 300) (10)
(ক) নোবেল পুরস্কার (Nobel Prize) (খ) বার্ধক্য (Old age) (গ) কমিউনিটি রেডিও (community Radio) 'খ' বিভাগ (section 'kha')
নিউজ ডেস্কে তোমাকে প্রদত্ত বিবিধি অনুশীলন। (২৫)
(The different tasks assigned to you in the news desk) (25)
পত্র নম্বর: সিএজে ৩০৭
(course No: CAJ 307)
পত্র শিরোনাম: প্রাতিষ্ঠানিক ও জনযোগাযোগ
Course Title: Organisational and public communication
পূর্ণমান:১০০(Full Marks:100);
সময়: ৪ ঘন্টা (Time:4 Hours)
‘ক’ বিভাগ হতে যেকোন তিনটি প্রশ্নের উত্তর দাও এবং ‘খ’ বিভাগ হতে যেকোনো পাঁচটির উত্তর দাও
(Answer any three questions from section ‘ka’ and answer any five from section ‘kha’)
'ক' বিভাগ (Section 'ka') ২০×৩= ৬০( 20×3=60)
(১)সাংগঠনিক গণতন্ত্র বলতে কি বোঝ? সাসকিনসের অংশগ্রহণমূলক ব্যবস্থাপনা মডেল অনুযায়ী কর্মক্ষেত্রের গণতন্ত্র সম্পর্কে আলোচনা কর।
(What do you mean by organizational democracy? Discuss about the workplace democracy as per Sushkin’s participation management model.)
(২) ১৯৪৮ থেকে ১৯৭১ সময়ে বাংলাদেশের বিভিন্ন গণআন্দোলনে পোস্টার ও প্ল্যাকার্ডের ভূমিকা বিশ্লেষণ কর।
(Analyze the role of poster and placard in different mass movements of Bangladesh during 1948 to 1971.)
(৩) এই কোর্সের অধীনে সম্পাদিত অ্যাসাইনমেন্টর আলোকে তোমার শহরের জনযোগাযোগের উপকরণসমূহের ওপর সমালোচনামূলক একটি নিবন্ধন লেখ।
(Write a critical study on public communication tools of your town following the assignment you have done under this course.)
(৪)জনবক্তৃতা হিসেবে মার্টিন লুথার কিং জুনিয়রের আই হ্যাভ আ ড্রিম ভাষণটি বিশ্লেষণ কর।
(Analyze the speech ‘I Have a Dream’ of Martin Luther King Jr. as a public speech.)
(৫) সাংগঠনিক যোগাযোগ কি? সংগঠনের ভেতরে যোগাযোগ প্রক্রিয়া সম্পর্কে লিখ।(What is organisational communication? Discuss the communication process within the organisation.)
খ' বিভাগ (section 'kha') ৮×৫=৪০(8×5=40)
সংক্ষেপে লিখ:
(৬)বাচনিক যোগাযোগ
(Verbal communication.)
(৭)জনবক্তৃতা প্রদানের কৌশলসমূহ
(Methods of delivery in public speech.)
(৮)বক্তৃতার ক্ষেত্রে গলার ভূমিকা
(The Role of vocal cord in speech delivery)
(৯)বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ
( 7th March speech of bangabandhu)
(১০) যোগাযোগ অন্তর্জাল
( Communication networks)
(১১)ব্যবস্থাপনার গ্রিড মডেল
(Managerial grid model)
(১২) কর্পোরেট যোগাযোগ
(Corporate communication)
(১৩) প্রাতিষ্ঠানিক যোগাযোগের বার্তা প্রবাহ
(The message flow in organisational communication)
BSS Exam Questions
পত্র নম্বর: সিএজে ৩০৮(course No: CAJ 308)
পত্র শিরোনাম: গণযোগাযোগ
Course Title: Mass Communication
পূর্ণমান:১০০(Full Marks:100);সময়: ৪ ঘন্টা (Time:4 Hours)
‘ক’ বিভাগ হতে যে-কোন তিনটি প্রশ্নের উত্তর দাও এবং ‘খ’ বিভাগ হতে যে-কোনো পাঁচটির উত্তর দাও
(Answer any three questions from section ‘ka’ and answer any five from section ‘kha’)
'ক' বিভাগ (Section 'ka') ২০×৩= ৬০( 20×3=60)
(১) গণযোগাযোগ কি? গণযোগাযোগের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর। আমাদের প্রাত্যহিক জীবনে মিডিয়াকে আমরা কিভাবে ব্যবহার করি।
(What is mass communication? Discuss the characteristics of mass communication. How do we use Mass media in our everyday life?)
(২)গণমাধ্যম থেকে তথ্য মতমোড়লদের কাছে প্রবাহিত হয় এবং মতমোড়লদের কাছ
থেকে কম সক্রিয় মানুষের কাছে তথ্য পৌঁছায়-এই বক্তব্যের আলোকে যোগাযোগের দ্বিধাপ প্রবাহ ব্যাখ্যা কর।
(Information flows from the media to opinion leaders and from opinion leaders to the less active persons- discuss the two step flow of communication in the light of this statement.)
(৩) সামাজিক শিক্ষণ তত্ত্ব কি? শিশুর বুদ্ধিবৃত্তি, সামাজিক আচরণ, স্বাস্থ্য ও পড়াশুনার ওপর টিভি দেখার প্রভাব আলোচনা কর
(What is social learning theory? Discuss the impact of television viewing on Children’s intelligence, social behavior, health and study.)
(৪) গণমাধ্যম কিভাবে সমাজের ক্ষমতাবানদের জন্য অডিয়েন্সের সম্মতি উৎপাদন করে? এডওয়ার্ড এস. হারম্যান ও নোম চমস্কি প্রবর্তিত প্রচারণা মডেলের পাঁচটি ফিল্ডার উল্লেখপূর্বক বিষয়টি আলোচনা কর।
(How does media manufacture the consent of the audience on behalf of the powerful? Discuss it by mentioning 5 filters of propaganda model by Edward S.Herman and Noam Chomsky.)
(৫) গণমাধ্যম সাক্ষরতা কি? গণমাধ্যম সাক্ষর ব্যক্তি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে তুমি কি কি পদ্ধতি ও কৌশলের আশ্রয় নেবে।
(What is media literacy? What strategies and techniques will you apply to develop yourself as a media literate person?)
খ' বিভাগ (section 'kha') ৮×৫=৪০(8×5=40)
সংক্ষেপে লিখ (write in brief)
(৬) কর্ষণ তত্ত্ব
(Cultivation theory)
(৭)মিডিয়া এজেন্ডা ও পাবলিক এজেন্ডা
(Media Agenda and public agenda)
(৮) গণযোগাযোগে দ্বাররক্ষক
(Gatekeeper in Mass Communication)
(৯) বাহনই বার্তা
( Medium is the message)
(১০) স্বাধীনতা তত্ত্ব বনাম সামাজিক দায়িত্বশীলতা তত্ত্ব
(The libertarian theory Vs the Social Responsibility theory)
(১১) অধ্যাপক অসমো ভিও- এর শ্রেণীবিভাজনের এর ভিত্তিতে বিশ্বগণমাধ্যম ব্যবস্থা (The World media system based on professor Osmo Wioo’s classification)
(১২) শিশুদের ওপর গণমাধ্যম- সহিংসতার প্রভাব
(Impact of media violence on children)
(১৩) গণমাধ্যম পরিব্যপ্তি
(Media saturation)
BSS Exam Questions
পত্র নম্বর: সিএজে ৩০৯
(course No: CAJ 309)
পত্র শিরোনাম: নয়া মাধ্যম প্রযুক্তি
Course Title: New Media
Technologies
পূর্ণমান:১০০(Full Marks:100);সময়: ৪ ঘন্টা (Time:4 Hours)
‘ক’ বিভাগ হতে যেকোন তিনটি প্রশ্নের উত্তর দাও এবং ‘খ’ বিভাগ হতে যেকোনো পাঁচটির উত্তর দাও (Answer any three questions from section ‘ka’ and answer any five from section ‘kha’)
'ক' বিভাগ (Section 'ka') ২০×৩= ৬০( 20×3=60)
(১) মানব সভ্যতার বিকাশে যোগাযোগ প্রযুক্তির ভূমিকা কি? প্রযুক্তি, মাধ্যম ও সমাজের মধ্যকার সম্পর্ক নিয়ে বিদ্যামান তাত্ত্বিক আলোচনা তুলে ধর।
(What is the role of communication technologies in the development of human civilization? Illustrate the exciting theoretical discussions on the relationship among Technology, media and Society.)
(২) রাজনীতিতে নয়া মাধ্যমের ভূমিকা কি? তুমি কি মনে কর- নয়া মাধ্যম প্রযুক্তি জঙ্গিবাদ প্রসারেও নতুন অস্ত্র হিসেবে আর্বিভূত হয়েছে? উদাহরণসহ আলোচনা করো।(What is the role of new media in politics? Do you think the new media Technologies have become a new weapon for promoting militancy too?Discuss with examples.)
(৩) নয়া মাধ্যম প্রযুক্তি সমাজে নজরদারি ব্যবস্থা প্রতিষ্ঠা করে শুধু ক্ষমতাবানদের আধিপত্য টিকিয়ে রাখতে সাহায্য করছে না, বরং মানুষের ব্যক্তিগত গোপনীয়তা ও অর্থনৈতিক নিরাপত্তাকে নড়বড়ে করে তুলছে- তুমি কি এই বক্তব্যের সাথে একমত? তোমার উত্তরের পক্ষে যুক্তি দাও।
(Be establishing surveillance system in the society, new media Technologies are not only assisting powerful people to keep their dominance, but also make peoples privacy and economic safety vulnerable- do you agree with this statement? Argue in favor of your Opinion.)
(৪) নয়া মাধ্যম প্রযুক্তির এই যুগে প্রথাগত সাংবাদিকতার চর্চা করে প্রতিযোগিতায় টিকে থাকা কঠিন- তুমি কি একমত? নয়া মাধ্যম প্রযুক্তি ব্যবহারের ফলে প্রথাগত সাংবাদিকতায় যেসব পরিবর্তন এসেছে সেগুলো আলোচনা করো।
(It is hard to exist in the competition by practicing traditional journalism in the age of new media Technology- do you agree? Discuss the changes in traditional journalism brought by usage of new media Technologies.)
(৫)সাইবার অপরাধকে সংজ্ঞায়িত কর। সাইবার অপরাধের ধরণ, মাত্রা ও কারণ আলোচনা কর।তুমি কি মনে কর, কেবল আইন করে সাইবার অপরাধ দমন করা সম্ভব? মতামত দাও।
(Define cyber-crime? Discuss the types, dimensions and causes of Cyber-crime .Do you think, cyber-crime can be prevented only by law? give your opinions.)
'খ' বিভাগ (section 'kha') ৮×৫=৪০(8×5=40)
সংক্ষেপে লিখ:
(৬) জনপরিসর ও সামাজিক যোগাযোগ মাধ্যম
(Public sphere and social media.)
(৭) ভিডিও গেমস ও সহিংসতা
(Video games and violence)
(৮) নয়া মাধ্যম ও পরিচয় নির্মাণ
(New media and construction of Identity)
(৯) নয়া মাধ্যমের ব্যবস্থাপনাগত ভবিষ্যৎ
( Managerial future of new media)
(১০) ডিজিটাল সিনেমা
(Digital cinema)
(১১) অনলাইন প্লাটফর্ম
(online platform)
(১২) ডিজিটাল সিকিউরিটি এ্যাক্ট
(Digital security act)
(১৩) সার্চ ইঞ্জিন
(search engine)
No comments