বিজ্ঞাপন কপি র বৈশিষ্ট্য | Advertisement Copy
বিজ্ঞাপন কপি র বৈশিষ্ট্য Characteristics of a Good Advertisement Copy
একটি ভাল বিজ্ঞাপন কপি কেমন হওয়া উচিত এ সম্পর্কে নিচে আলোচনা করা হল।
1) Attention Value (মনোযোগ মূল্য) :
ছবির ব্যবহার সুন্দর হতে হবে । অক্ষর সুন্দর এবং রঙিন হতে হবে । শিরোনাম আকর্ষণীয় এবং সুন্দর হতে হবে। বর্ডার সুন্দর হতে হবে।
2) Suggestive Value (অভিবাবন মূল্য) :
পণ্যটি ব্যবহার করলে কী ধরনের উপকার হবে। নিজেদের মধ্যে কোন ধরনের পরিবর্তন আনবে ।
3) Memorizing Value (স্মরণ মূল্য):
বিজ্ঞাপন কপির ভাষা হতে হবে সহজ, সরল, এবং আকর্ষণীয়, ছান্দিক অলংকারিক। শ্লোগান হতে হবে এমন যাতে পাঠকের মুখে মুখে ছড়িয়ে পড়ে। শিরোনাম হতে হবে এমন যাতে পাঠক অন্যান্য বিজ্ঞাপনের ভিড়ে আলাদা করে মনে রাখতে পারে । মোট কথা বিজ্ঞাপন কপিটি এমন হবে যাতে পাঠক বহু বিজ্ঞাপনের ভিড়ে ঐ বিজ্ঞাপনটিকে মনে রাখতে পারে।
Learn More ……বিজ্ঞাপনকপি র প্রকারভেদ । Types of Advertisement Copy
4) Conviction Value (প্রত্যয় মূল্য)
বিজ্ঞাপন কপিতে এমন কিছু তুলে ধরতে হবে যাতে ঐ পণ্যের গুণাগুণ সম্পর্কে পাঠকের মনে বিশ্বাসযোগ্যতা তৈরি হয়। এবং গ্রাহক পণ্যটি কিনতে আগ্রহী হয়।
5) Sentimental Value (ভাবগত মূল্য ):
প্রত্যেক মানুষেরই আলাদা আলাদা ভালোলাগা রয়েছে। প্রত্যেকেই ভিন্ন ভিন্ন বিষয়ে ভাবপ্রবণ থাকে । তাদের এই ভালোলাগার বিষয়গুলো তুলে ধরতে হবে।
6) Educative Value (শিক্ষাগত মূল্য) :
কিভাবে কোন পণ্য বা জিনিস ব্যবহার করতে হবে? কেমন সুবিধা ? এককথায় অনেক কিছুই শিখায় ।
7) Instinctive Value (প্রবৃত্তিগত মূল্য ):
বিজ্ঞাপন কপিতে মানুষের সহজাত প্রবৃত্তিগুলোকে তুলে ধরতে হবে। রাগ, শোক, আবেগ – অনুভূতি ভালোলাগা ইত্যাদি বিষয় ।
No comments