বিজ্ঞাপন কপি র প্রকারভেদ । Types of Advertisement Copy
বিজ্ঞাপন কপি র প্রকারভেদ Types of Advertisement Copy
বিভিন্ন ধরনের বিজ্ঞাপন কপি রয়েছে নিম্নে সেগুলো তুলে ধরা হলো –
1. Human Interest Copy :
মানবিক আবেদন মূলক কপিতে তিনটি প্রধান বৈশিষ্ট্য রয়েছে –
ক) ইহা মানুষের আবেগ অনুভূতির উপর কাজ করে ;
খ) ইহা মানুষের সাথে সম্পর্কযুক্ত পণ্যের কথা বলে ;
গ) এ ধরনের কপি সাধারণত ছবি সম্পর্কিত । এতে মানবিক আবেদনমূলক ছবি ব্যবহার করা হয়ে থাকে। ব্যক্তিগত ব্যবহারযোগ্য দ্রব্যাদির জন্য এ ধরনের কপি ব্যবহৃত হয়। যেমন- জুয়েলারী, ফুল, খাদ্য, পানীয় ইত্যাদি।
উদাহরণ : প্রিয়দর্শিনী রূপে গরবিনী; Preparing to be a beautiful lady.
2. Reason- Why Copy :
এ ধরনের কপি ক্রেতাকে পণ্য কেনার পূর্বে ঐ পণ্যটি সম্পর্কে পর্যাপ্ত ধারণা দেয়। বিশেষ বিবেচনা প্রয়োজন হয় এমন সব পণ্যের বিজ্ঞাপনে এ ধরনের কপি ব্যবহৃত হয় । এক্ষেত্রে কেন পণ্যটি ক্রয় করা হবে সেসম্পর্কে ধারণা দেয়া হয়। যেমন – পরিস্কারক দ্রব্য (সাবান) ব্যবসা, কৃষি, উপকরণ, মেশিনারী ও নতুন উৎপাদন সম্পর্কে এ ধরনের কপি ব্যবহৃত হয়।

Google Advertisement AdWords
Learn More ……কপি রাইটিং ব্যর্থ হওয়ার কারণ । বিজ্ঞাপন কপি রাইটিং
3. Reminder Copy :
এ ধরনের কপির পণ্য বা সেবা সম্পর্কে ক্রেতা আগেই জানে বা শুনছে। ফলে এ কপির মাধ্যমে কেবল তাদের স্মরণ করিয়ে দেয়া হয়।
উদাহরণ : সিগারেট (গোল্ডলিফ), জুতা (বাটা), পানীয় (কোকাকোলা)। হোটেল শেরাটনের একটি বিজ্ঞাপন কপিতে লেখা হয় (Friday night is Sheraton night).
4. Sense- Appeal Copy :
মানুষের পঞ্চইন্দ্রিয় (চোখ, কান, নাক, জিহ্বা কিংবা ত্বক দিয়ে অনুভব করে কিংবা এগুলোর সাথে সংশ্লিষ্ট পণ্যের বিজ্ঞাপনে এ রকম কপি ব্যবহৃত হয়। যেমন- বডিস্প্রে, পাউডার, খাদ্য ও পানীয় সামগ্রী, রেডিও, টিভি, টেপ রেকর্ডার ইত্যাদির বিজ্ঞাপনে এ ধরণের কপি ব্যবহার করা হয়ে থাকে।
উদাহরণ : পরশেই ভাল লাগা ;
5. Dialogue Copy :
এ ধরনের কপিতে বিক্রয়ের মূল কেন্দ্রবিন্দুকে সংলাপের মাধ্যমে প্রকাশ করা হয়। কথোপকথনের মাধ্যমে পণ্যের গুণাগুণ তুলে ধরা হয়। দুই বা ততোধিক ব্যক্তির আলাপের মধ্যে দিয়ে পণ্যটিকে ক্রেতার কাছে তুলে ধরা হয়।
যেমন – আপনি কি জন্ম নিয়ন্ত্রণ পিল খাচ্ছেন? জ্বি , ফেমিকন। আমার কাছে ফেমিকনই সেরা।
6. Testimonial Copy :
একে বিজ্ঞাপনের Grandfather হিসাবে বিবেচনা করা হয়। যখন থেকে বিজ্ঞাপন শুরু হয় তখন থেকে প্রশংসা সূচক কপি বের হতো। এ ধরনের কপি কোন বিশেষ তথ্যকে প্রমাণের নিমিত্তে ঘোষণা বা সাক্ষ্য হিসাবে ব্যবহারকারী বিখ্যাত ব্যক্তির উপর নির্ভর করে। অর্থাৎ এটা হচ্ছে কোন বিখ্যাত মানুষ যখন কোন পণ্যকে ভাল বলে শনাক্ত করেন ।
যেমন- লাক্স চিত্রনায়িকাদের সৌন্দর্য সাবান , সিদ্দিকা কবীর রাঁধুনী গুঁড়ো মসলা, এছাড়া ও কোকাকোলা, গ্রামীনফোনের বিজ্ঞাপন।
7. Descriptive Copy :
এ ধরনের বিজ্ঞাপন কপিতে আকর্ষণীয়ভাবে পণ্যের বিবরণ তুলে ধরা হয়। যাতে ক্রেতার মধ্যে আবেদন সৃষ্টি করা হয়।
যেমন- ডিপার্টমেন্টাল স্টোর ।
8. Prestige Copy :
এ ধরণের কপিতে পণ্যের চেয়ে প্রতিষ্ঠান বেশি গুরুত্ব পায়। এগুলো বিজ্ঞাপন দাতার জনপ্রিয়তা বৃদ্ধির জন্য ব্যবহৃত হয়। এতে প্রতিষ্ঠানকে সুপরিচিত এবং প্রতিষ্ঠিত করার দীর্ঘমেয়াদী লক্ষ্য থাকে। এ ধরেণের কপিকে জনসংযোগ কপি বা প্রাতিষ্ঠানিক কপিও বলা হয়।
উদাহরণ : যমুনা ওয়েল কোম্পানি তাদের লভ্যাংশ দিয়ে জনহিতকর কাজ করে । ওয়াসার পানি সরবরাহ কার্যক্রম নিয়ে বিজ্ঞাপন কপি।
9. Story Copy :
এ ধরণের কপিতে পদ্বতি এবং কিভাবে এর ব্যবহার হতে পারে এ সম্পর্কে বিস্তারিত বিবরণ থাকে।
যেমন – দু’টি পাতা একটি কুঁড়ি (চাপাতার বিজ্ঞাপন), স্কুল, ব্যাংক, বীমা, গাড়ি, অগ্নিনির্বাপক যন্ত্রের বিজ্ঞাপনে এ ধরণের কপি ব্যবহৃত হয়।
10. How Copy :
এ ধরণের কপিতে কোন কিছু তৈরির উপাদান ও নিয়মাবলী থাকে। যেমন – ম্যাগী নুডলস, গৃহসজ্জা ও ব্যক্তিগত সজ্জার বিজ্ঞাপনে এ ধরণের কপি ব্যবহার হয়।
11. Retionalization Copy :
মানবিক আবেদনমূলক এবং রিজন-ওয়াই কপির সমন্বয়ে এ ধরণের কপি লেখা হয়। এতে যুক্তির মাধ্যমে ক্রেতার আকর্ষণের চেষ্টা করা হয়।
যেমন- বিলাসবহুল দ্রব্য, রেফ্রিজারেটর, এয়ার কুলার ইত্যাদির ক্ষেত্রে এ ধরণের কপি ব্যবহৃত হয়।
12. Quention Copy :
এটি একটি প্রত্যক্ষ কপি। বিজ্ঞাপিত পণ্য বা সেবার মান সম্পর্কে তাৎক্ষণিক মানবিক উত্তর নিয়ে আসে।
যেমন –“What about your future “ একটি ইন্টারন্যাশনাল স্কুলের বিজ্ঞাপন কপিতে এ ধরণের কপি লেখা হয়। অ্যাপটেক এর ad.
13. Competition Copy :
এ ধরণের কপির মূল উদ্দেশ্য হলো প্রতিযোগিতার মাধ্যমে বিক্রয় চেতনা জাগিয়ে তোলা।
যেমন – মেলা, বাণিজ্য মেলা, বইমেলা, বৈশাখী মেলা, বিজয় মেলা, লটারি ইত্যাদি টিকেটের মধ্যে বিভিন্ন আকর্ষণীয় বিজ্ঞাপন থাকে। মালেশিয়া ভ্রমনের টিকেট, বা টিভি স্বর্ণের চেইন প্রাপ্তির সুযোগ।
14. Composition Copy :
সব ধরণের কপির কিছু কিছু অংশ নিয়ে একটা কম্পোজিট স্টোরি তৈরি করা হয়। অথবা একটি কপিতেই আগ্রহ উদ্দীপক বিষয় যোগ করে কম্পোজিট স্টোরি তৈরি করা হয়। যেমন – চোখে পড়ে মনে ধরে এ ধরণের পণ্য
No comments