প্রধান চার মিডিয়ার শক্তি ও দুর্বলতা । Power And Weakness of Main Four Media

Marjan Akter

প্রধান চার মিডিয়ার শক্তি ও দুর্বলতা :  Power And Weakness of Main Four Media

একবিংশ শতাব্দীর এযুগে গণমাধ্যম এবং সাংবাদিকতার ব্যাপক উন্নতি সাধিত হয়েছে । বর্তমানে মিডিয়া বলতে আমরা চার ধরনের মাধ্যমকে বুঝে থাকি ।  প্রধান চারটি মিডিয়া হলো : 

১. প্রিন্ট মিডিয়া  Print Media

২. ব্রডকাস্ট মিডিয়া  Broadcast Media

৩. অনলাইন মিডিয়া  Online Media

৫. মোবাইল  মিডিয়া  Mobile Media


১. প্রিন্ট মিডিয়া : Print Media

 ছাপা খানা তৈরির পর থেকেই প্রিন্ট মিডিয়ার জন্ম ।  প্রিন্ট মিডিয়া বলতে আমরা সংবাদপত্র,ম্যাগাজিন,বই,জার্নালসকে বুঝি । 

সুবিধা : 

১. প্রিন্ট মিডিয়ায় অন্যান্য মিডিয়ার চেয়ে অধিক বর্ণনা থাকে । কোনো তথ্য যতবার ইচ্ছা পড়া যায় । 

২. বিভিন্ন দিক থেকে একাধিক প্রতিবেদন তৈরি করা যায় । 

৩. মুদ্রণ মাধ্যম ঐতিহাসিক এবং রেকর্ডস্বরূপ কাজ করে । 

৪. পাঠকের মনে প্রত্যক্ষ ও দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে । 

৬. প্রিন্ট মাধ্যমের নিয়মিত নির্দিষ্ট কিছু পাঠক থাকে যারা সবসময় একই প্রতিষ্ঠানের সংবাদপত্র কিনে থাকে ।

৭. প্রিন্ট মিডিয়ার সাধারণ বিশ্বাসযোগ্যতা বেশি ।

অসুবিধা : 

১. পত্রিকায় নির্দিষ্ট পরিমাণ বার্তা থাকে 

২. স্বল্প স্থান জুড়ে প্রচার ও বিক্রির সংখ্যা নির্দিষ্ট । 

৩, একবার প্রকাশিত হলে অপরিবর্তনশীল এবং অনমনীয়তা । 

৪. অন্যান্য মিডিয়ার তুলনায় কম তাৎক্ষণিক । 

৫. প্রিন্ট মিডিয়ায় খরচ বেশি 










২. ব্রডকাস্ট মিডিয়া : Broadcast Media

 প্রিন্ট মিডিয়ার চেয়ে সম্প্রচার মাধ্যম  বা ব্রডকাস্ট মিডিয়া অধিক দ্রুততার সাথে সংবাদ পরিবেশন করে । সম্প্রচার মাধ্যম  বা ব্রডকাস্ট মিডিয়া  বলতে টেলিভিশন ও রেডিও কে বোঝায় । 


সুবিধা :

 ১. ব্রডকাস্ট মিডিয়াতে অডিও,ভিডিও,গ্রাফিক্স ব্যবহার করা হয় ।

২. ব্রডকাস্ট মিডিয়ায় সরাসরি সম্প্রচার সম্ভব । 

৩. ব্রডকাস্ট মিডিয়াতে পূর্ণাঙ্গ তথ্য সরবরাহ করা হয় ।

৪. দর্শক নিজেকে ঘটনার  সাক্ষী মনে করে । 

৫. ব্রডকাস্ট মিডিয়া বর্তমানে প্রচুর জনপ্রিয় একটি মাধ্যম ।

৬. ব্রডকাস্ট মিডিয়ার বৃহৎ দর্শক শ্রেণী তৈরি হয়েছে ।

৭. ব্রডকাস্ট মিডিয়ার প্রভাব অন্যান্য  ‍মিডিয়া থেকে বেশি ।

অসুবিধা : 

১. ব্রডকাস্ট মিডিয়ায় প্রকাশিত তথ্য ক্ষণস্থায়ী 

২. ব্রডকাস্ট মিডিয়ায় নির্দিষ্ট সময়ের জন্য তথ্য প্রচার করা হয় । 

৩.ব্রডকাস্ট মিডিয়াতে সম্প্রচারের জন্য অনেক লোকের প্রয়োজন হয় ।

৪. এটি অনেক ব্যয়বহুল ।

৫. এখানে নির্দিষ্ট সময়সীমা থাকে ।

৬. প্রিন্ট মিডিয়ার মতো বিস্তারিত তথ্য এখানে থাকে না ।


৩. অনলাইন : Online Media

অনলাইন মিডিয়া বর্তমান কালে প্রচুর জনপ্রিয়তা পেয়েছে । আশা করা যায় ভবিষ্যতে এটি আরো উন্নতি লাভ করবে । অনলাইন মিডিয়া বলতে  অনলাইন নিউজ পোর্টাল , সোসাল মিডিয়া,ইউটিউব প্রভৃতিকে বোঝায় । 


সুবিধা : 

১. এখানে তাৎক্ষণিকতা সংবাদ পাওয়া যায় ।

২. এখানে দর্শকের সাথে মিথস্ক্রিয়া সম্ভব ।

৩. অডিও-ভিডিও সহ সব ধরনের তথ্য  এখানে পাওয়া যায় ।

৪. অনলাইন মিডিয়ার রয়েছে অসীম সংবাদ পরিবেশন ক্ষমতা ।

৫. অনলাইন মিডিয়াতে কাগজের প্রয়োজন নেই । 

৭. অনলাইন মিডিয়াতে দর্শক নিজেই সংবাদ খুঁজে  নেয় । 


অসুবিধা :

 ১. অনলাইনে প্রবেশের জন্য ডাটা প্যাক কিনতে হয় ।

২. অনলাইন মিডিয়া এখনো বৃহৎ গোষ্ঠীর নাগালের বাইরে রয়েছে ।

৩. অনলাইন মিডিয়ার ব্যবহার বিধি সম্পর্কে অনেকে অবগত থাকে না । 

৪. অনলাইন মিডিয়া প্রায় প্রতারণার সম্ভাবনা থাকে ।


৪. মোবাইল মিডিয়া : Mobile Media

মোবাইল ও সহজেই বহনযোগ্য ডিভাইস ব্যবহার করে যে সাংবাদিকতা করা হয় তা মোবাইল সাংবাদিকতার মধ্যে আসে ।

সুবিধা :

১.  মোবাইল মিডিয়া সবচেয়ে দ্রুত ও তাৎক্ষণিক ।

২. মোবাইল মিডিয়া  হলো তরুণ দর্শকদের কাছে পৌছানোর একটি সহজ উপায় ।

৩. মোবাইল ফোন জেনারেশন তৈরি হওয়ার ফলে মোবাইল মিডিয়া দ্রুত বিস্তার লাভ করেছে । 

৪.  মোবাইল মিডিয়াতে অন্যান্য মিডিয়ার চেয়ে সবচেয়ে কম খরচ হয় 

৫. স্বল্প কর্মী দিয়েই কার্য পরিচালনা সম্ভব এবং সংবাদ দ্রুত ছড়িয়ে দেওয়া যায় ।


অসুবিধা : 

১. প্রযুক্তির অসুবিধা ও খরচ 

২. অপেশাদার লোকেরাও কাজ করে থাকে যার ফলে সাংবাদিকতা কুলষিত হয় । 

৩. গুজব ছড়ানোর সম্ভাবনা রয়েছে ।


লেখক : শিক্ষার্থী , ৪র্থ বর্ষ(২৪ তম ব্যাচ)

যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ

No comments

Powered by Blogger.