প্রধান চার মিডিয়ার শক্তি ও দুর্বলতা । Power And Weakness of Main Four Media
প্রধান চার মিডিয়ার শক্তি ও দুর্বলতা : Power And Weakness of Main Four Media
একবিংশ শতাব্দীর এযুগে গণমাধ্যম এবং সাংবাদিকতার ব্যাপক উন্নতি সাধিত হয়েছে । বর্তমানে মিডিয়া বলতে আমরা চার ধরনের মাধ্যমকে বুঝে থাকি । প্রধান চারটি মিডিয়া হলো :
১. প্রিন্ট মিডিয়া Print Media
২. ব্রডকাস্ট মিডিয়া Broadcast Media
৩. অনলাইন মিডিয়া Online Media
৫. মোবাইল মিডিয়া Mobile Media
১. প্রিন্ট মিডিয়া : Print Media
ছাপা খানা তৈরির পর থেকেই প্রিন্ট মিডিয়ার জন্ম । প্রিন্ট মিডিয়া বলতে আমরা সংবাদপত্র,ম্যাগাজিন,বই,জার্নালসকে বুঝি ।
সুবিধা :
১. প্রিন্ট মিডিয়ায় অন্যান্য মিডিয়ার চেয়ে অধিক বর্ণনা থাকে । কোনো তথ্য যতবার ইচ্ছা পড়া যায় ।
২. বিভিন্ন দিক থেকে একাধিক প্রতিবেদন তৈরি করা যায় ।
৩. মুদ্রণ মাধ্যম ঐতিহাসিক এবং রেকর্ডস্বরূপ কাজ করে ।
৪. পাঠকের মনে প্রত্যক্ষ ও দীর্ঘস্থায়ী প্রভাব ফেলে ।
৬. প্রিন্ট মাধ্যমের নিয়মিত নির্দিষ্ট কিছু পাঠক থাকে যারা সবসময় একই প্রতিষ্ঠানের সংবাদপত্র কিনে থাকে ।
৭. প্রিন্ট মিডিয়ার সাধারণ বিশ্বাসযোগ্যতা বেশি ।
অসুবিধা :
১. পত্রিকায় নির্দিষ্ট পরিমাণ বার্তা থাকে
২. স্বল্প স্থান জুড়ে প্রচার ও বিক্রির সংখ্যা নির্দিষ্ট ।
৩, একবার প্রকাশিত হলে অপরিবর্তনশীল এবং অনমনীয়তা ।
৪. অন্যান্য মিডিয়ার তুলনায় কম তাৎক্ষণিক ।
৫. প্রিন্ট মিডিয়ায় খরচ বেশি
২. ব্রডকাস্ট মিডিয়া : Broadcast Media
প্রিন্ট মিডিয়ার চেয়ে সম্প্রচার মাধ্যম বা ব্রডকাস্ট মিডিয়া অধিক দ্রুততার সাথে সংবাদ পরিবেশন করে । সম্প্রচার মাধ্যম বা ব্রডকাস্ট মিডিয়া বলতে টেলিভিশন ও রেডিও কে বোঝায় ।
সুবিধা :
১. ব্রডকাস্ট মিডিয়াতে অডিও,ভিডিও,গ্রাফিক্স ব্যবহার করা হয় ।
২. ব্রডকাস্ট মিডিয়ায় সরাসরি সম্প্রচার সম্ভব ।
৩. ব্রডকাস্ট মিডিয়াতে পূর্ণাঙ্গ তথ্য সরবরাহ করা হয় ।
৪. দর্শক নিজেকে ঘটনার সাক্ষী মনে করে ।
৫. ব্রডকাস্ট মিডিয়া বর্তমানে প্রচুর জনপ্রিয় একটি মাধ্যম ।
৬. ব্রডকাস্ট মিডিয়ার বৃহৎ দর্শক শ্রেণী তৈরি হয়েছে ।
৭. ব্রডকাস্ট মিডিয়ার প্রভাব অন্যান্য মিডিয়া থেকে বেশি ।
অসুবিধা :
১. ব্রডকাস্ট মিডিয়ায় প্রকাশিত তথ্য ক্ষণস্থায়ী
২. ব্রডকাস্ট মিডিয়ায় নির্দিষ্ট সময়ের জন্য তথ্য প্রচার করা হয় ।
৩.ব্রডকাস্ট মিডিয়াতে সম্প্রচারের জন্য অনেক লোকের প্রয়োজন হয় ।
৪. এটি অনেক ব্যয়বহুল ।
৫. এখানে নির্দিষ্ট সময়সীমা থাকে ।
৬. প্রিন্ট মিডিয়ার মতো বিস্তারিত তথ্য এখানে থাকে না ।
৩. অনলাইন : Online Media
অনলাইন মিডিয়া বর্তমান কালে প্রচুর জনপ্রিয়তা পেয়েছে । আশা করা যায় ভবিষ্যতে এটি আরো উন্নতি লাভ করবে । অনলাইন মিডিয়া বলতে অনলাইন নিউজ পোর্টাল , সোসাল মিডিয়া,ইউটিউব প্রভৃতিকে বোঝায় ।
সুবিধা :
১. এখানে তাৎক্ষণিকতা সংবাদ পাওয়া যায় ।
২. এখানে দর্শকের সাথে মিথস্ক্রিয়া সম্ভব ।
৩. অডিও-ভিডিও সহ সব ধরনের তথ্য এখানে পাওয়া যায় ।
৪. অনলাইন মিডিয়ার রয়েছে অসীম সংবাদ পরিবেশন ক্ষমতা ।
৫. অনলাইন মিডিয়াতে কাগজের প্রয়োজন নেই ।
৭. অনলাইন মিডিয়াতে দর্শক নিজেই সংবাদ খুঁজে নেয় ।
অসুবিধা :
১. অনলাইনে প্রবেশের জন্য ডাটা প্যাক কিনতে হয় ।
২. অনলাইন মিডিয়া এখনো বৃহৎ গোষ্ঠীর নাগালের বাইরে রয়েছে ।
৩. অনলাইন মিডিয়ার ব্যবহার বিধি সম্পর্কে অনেকে অবগত থাকে না ।
৪. অনলাইন মিডিয়া প্রায় প্রতারণার সম্ভাবনা থাকে ।
৪. মোবাইল মিডিয়া : Mobile Media
মোবাইল ও সহজেই বহনযোগ্য ডিভাইস ব্যবহার করে যে সাংবাদিকতা করা হয় তা মোবাইল সাংবাদিকতার মধ্যে আসে ।
সুবিধা :
১. মোবাইল মিডিয়া সবচেয়ে দ্রুত ও তাৎক্ষণিক ।
২. মোবাইল মিডিয়া হলো তরুণ দর্শকদের কাছে পৌছানোর একটি সহজ উপায় ।
৩. মোবাইল ফোন জেনারেশন তৈরি হওয়ার ফলে মোবাইল মিডিয়া দ্রুত বিস্তার লাভ করেছে ।
৪. মোবাইল মিডিয়াতে অন্যান্য মিডিয়ার চেয়ে সবচেয়ে কম খরচ হয়
৫. স্বল্প কর্মী দিয়েই কার্য পরিচালনা সম্ভব এবং সংবাদ দ্রুত ছড়িয়ে দেওয়া যায় ।
অসুবিধা :
১. প্রযুক্তির অসুবিধা ও খরচ
২. অপেশাদার লোকেরাও কাজ করে থাকে যার ফলে সাংবাদিকতা কুলষিত হয় ।
৩. গুজব ছড়ানোর সম্ভাবনা রয়েছে ।
লেখক : শিক্ষার্থী , ৪র্থ বর্ষ(২৪ তম ব্যাচ)
যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ
No comments